আইএসএল ডার্বি ম্যাচে ইতিহাস, দেখলেন রেকর্ড দর্শক


ঠিক এটাই চেয়েছিলেন আইএসএলের আয়োজক সংস্থা এফডিএসএল। টুর্নামেন্টের জনপ্রিয়তা ফেরাতে আইএসএলে অন্তর্ভুক্ত করা হয়েছিল ভারতের অন্যতম জনপ্রিয় শতাব্দীপ্রাচীন দুই ক্লাব মোহনবাগান ও ইস্টবেঙ্গলকে। তার ফলও হাতেনাতে পেল এফডিএসএল। সপ্তম আইএসএলে একটি ম্যাচেই দর্শক সংখ্যায় রেকর্ড গড়ল। এসসি ইস্টবেঙ্গল বনাম এটিকে-মোহনবাগানের মধ্যে ডার্বি ম্যাচ রেকর্ড সংখ্যক দর্শক দেখেছে টিভিতে। সম্প্রচারকারী সংস্থার পক্ষ থেকে প্রেস বিবৃতিতে জানানো হল, ১০ গুণ বেশি ভিউয়ারশিপ পেয়েছে এই ম্যাচ। যা আইএসএল ও যে কোনও ডার্বি ম্যাচের ক্ষেত্রে রেকর্ড। 


তবে শুধু ডার্বিই নয়। চলতি আইএসএলে টিভি ভিউয়ারশিপ বৃদ্ধি পেয়েছে ১৬ শতাংশ। বর্তমানে মোট ৮৩টি দেশে টিভি ও ডিজিটাল মাধ্যমে আইএসএল সম্প্রচার করা হচ্ছে। ভারতের প্রধান সম্প্রচারকারী সংস্থা সাতটি পৃথক ভাষায় দেখাচ্ছে চলতি আইএসএল। পাশাপাশি বেশ কয়েকটি ডিজিটাল ম্যাধ্যমেও মোবাইল বা ল্যাপটপ-কম্পিউটারে আইএসএল দেখতে পাচ্ছেন ফুটবলপ্রেমীরা। সবমিলিয়ে মাঠে দর্শকের প্রবেশ নিষিদ্ধ হলেও আইএসএলে দর্শকের সংখ্যা আগের বছরগুলির থেকে বেড়েছে বলেই দাবি করেছে সম্প্রচারকারী সংস্থা। 


বিশেষজ্ঞদের মতে, এর আগে আইএসএলে হাড্ডাহাড্ডি লড়াই হলেও আবেগটা ছিল না। কিন্তু দেশের দুই রেকর্ড সংখ্যক সমর্থকযুক্ত ক্লাবের অন্তর্ভূক্তি এবার আরও উজ্জ্বল করেছে আইএসএলকে। আইএসএলে কলকাতার পুরোনো ক্লাব এটিকে-র সঙ্গে গাটছড়া বেঁধেছে মোহনবাগান। নতুন নাম হয়েছে এটিকে-মোহনবাগান। আগের কোচ হাবাসের প্রশিক্ষণেই এবার দল নামিয়েছে নতুন দলটি। আবার ইস্টবেঙ্গলের নতুন নাম হয়েছে এসসি ইস্টবেঙ্গল। কোচ হয়ে এসেছেন ইংলিশ প্রিমিয়ারের প্রাক্তন তারকা রবি ফাওলার। ইস্টবেঙ্গলের প্রথম ম্যাচই ছিল ডার্বি। আর ওই ম্যাচেই রেকর্ড সংখ্যক ভিউয়ারশিপ পেয়ে উচ্ছ্বসিত আয়োজককারী সংস্থা।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post