তুলো রুটি


নরম তুলতুলে রুটি বানিয়ে দেখতে পারেন, দোকানের কেনা রুটি ভুলে যাবেন।

উপকরণ

ময়দাঃ সাড়ে ছয় কাপ, চিনিঃ আধ কাপ, নুনঃ আড়াই চা চামচ, ইস্টঃ ১ টেবিল চামচ, গুঁড়ো দুধঃ দেড় টেবিল চামচ, তরল দুধঃ আড়াই কাপের মতো, বাটার বা মাখনঃ ৬০ গ্রাম (রুম টেম্পারেচারের), ডিমঃ ২টি।

সিক্রেট উপকরণ

ময়দাঃ ১/৩ কাপ, জলঃ ১ কাপ

সিক্রেট উপকরণ তৈরি

এই ময়দা ও জল একটি প্যানে নিয়ে ভালো করে মিশিয়ে হালকা আঁচে রেখে ঘন করে নামিয়ে একটি বক্সে ভরে ৬ ঘন্টার জন্য ফ্রিজে রেখে দিন। ব্যবহার করার আধ ঘন্টা আগে ফ্রিজ থেকে বের করে রাখবেন।

রুটি তৈরি

প্রথমে একটি বড় বাটিতে ময়দা, চিনি, লবণ, ইস্ট, গুঁড়া দুধ নিয়ে মিশিয়ে এর মধ্যে ডিম, সিক্রেট উপকরণ, বাটার আর অল্প অল্প করে তরল দুধ দিয়ে ভালো করে মাখিয়ে একটি নরম ডো তৈরি করে ঢেকে দিয়ে ১ ঘন্টার জন্য গরম জায়গায় রেখে দিন। এরপর ডো টি সমানভাবে ৮-১২ ভাগ করে গোল গোল করে আবার আধ ঘন্টার জন্য ঢেকে রাখবেন। (প্রয়োজন হলে অল্প ময়দা দিয়ে আরেকটু মাখাবেন)। এরপর প্রতি টুকরো বেলন দিয়ে একটু বেলে আবার গোল করে কেকের মোল্ডে তেল ব্রাস করে এরমধ্যে রেখে আরও ১৫-২০ মিনিটের জন্য ঢেকে রাখবেন। এরপর কুসুম + তরল দুধ মিশিয়ে এর উপর ব্রাশ করে আগে থেকে গরম করে রাখা ওভেনে ঢুকিয়ে দিবেন ৩০ মিনিটের জন্য ১৮০C তে। (১৫ মিনিট নিচের সাইড, ১৫ মিনিট উপরের সাইড)। এরপর ওভেন থেকে বের করে উপর সাইডে বাটার ব্রাশ করে ৫ মিনিটের জন্য রেখে পরিবেশন করবেন।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post