স্পট বাড়াচ্ছে SPOTIFY

সোশাল মিডিয়া জুড়ে নিত্যদিন এখন নতুন নতুন ট্রেন্ড। ২০১৯-এ ভারতে লঞ্চ হওয়ার পর থেকেই ইয়ং জেনারেশনের 'হট-ফেভারিট' হয়ে উঠেছিল SPOTIFY। আর আজ প্রায় সাড়ে তিন কোটি ভারতীয় ব্যবহার করছেন SPOTIFY। আর প্রায় দেড় কোটি মানুষ এই অনলাইন পরিষেবার প্রিমিয়াম সাবস্ক্রাইবার।


 ডিসেম্বর মাসেই SPOTIFY তার উপভোক্তাদের জন্য নিয়ে এসেছে একটি নতুন ফিচার। গোটা বছর ব্যবহারকারী কোন অ্যালবাম বা গায়কের গান সবচেয়ে বেশি শুনেছেন তার পরিসংখ্যান দেখতে পারবেন তিনি। বর্ষশেষের এই পরিসংখ্যার ভিত্তিতে সমীক্ষায় দেখা গেছে এই বছর ভারতে সবচেয়ে বেশি শোনা হয়েছে নেহা কাক্কার, তানিস্ক বাগচী ও অরিজিৎ সিংয়ের গান। আর আন্তর্জাতিক ভাবে জনপ্রিয় দক্ষিণ কোরিয়ার ব্যান্ড BTS (ব্যাংটন বয়েজ ) এবং প্রীতম চক্রবর্তী। প্রধান পাঁচ মহিলা শিল্পীদের মধ্যে রয়েছেন আসিস কৌর, শ্রেয়া ঘোষাল, নেহা কাক্কার, তুলসী কুমার আর ধ্বনি ভানুশালী।


SPOTIFY জানিয়েছে যে তাদের ইউসার বেস ক্রমশই বাড়ছে ভারতে। আর গানের অন্য অনলাইন স্ট্রিমিং পরিষেবার তুলনায় এর জনপ্রিয়তার প্রধান কারণ, তার জাতীয় এবং আন্তর্জাতিক গানের বিশাল সম্ভারের। এই অডিও স্ট্রিমিং মাধ্যমে  শুধু গান না বিভিন্ন রকম পডকাস্ট ও অনলাইন ক্লাসও শুনতে পারেন ব্যবহারকারী। তবে এখানে শুধু যে জনপ্রিয় শিল্পীদের পডকাস্ট পাওয়া যাবে তা কিন্তু না, ব্যবহারকারীও এই পরিষেবার মাধ্যমে নিজের একটি পডকাস্ট শুরু করতে পারে। এই মুহূর্তে প্রায় ১৩০ জন ভারতীয়ের পডকাস্ট জনপ্রিয় হয়ে উঠেছে। দেশে এখন অডিও স্ট্রিমিং এ SPOTIFY-এর প্রধান প্রতিদ্বন্দ্বী হল অ্যামাজন, গানা ও জিও সাভন। যদিও এখনও এদের কাছে পিছিয়ে রয়েছে SPOTIFY। তবে আগামী বছরেই সেই চিত্র বদলে ফেলতে পারে এই আন্তর্জাতিক খেলাড়ি।
 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post