দলাই লামা নির্বাচন নিয়ে চাপানউতোর আমেরিকা-চিনের

দলাই লামা নির্বাচন নিয়ে বিল পাশ করেছে আমেরিকা। আর এর জেরেই চাপানউতোর শুরু আমেরিকা ও চিনের মধ্যে। মঙ্গলবার আমেরিকা কংগ্রেসের পাশ করা ওই বিলে প্রস্তাব দেওয়া হয়েছে, দলাই লামার উত্তরসূরি বেছে নেওয়ার জন্য অধিকার শুধুমাত্র তিব্বতিদের। তাঁদের অধিকার পুনঃপ্রতিষ্ঠা করতে হবে। এছাড়া তিব্বতের লাসায় আমেরিকার দূতাবাস তৈরির পরিকল্পনাও রয়েছে। প্রসঙ্গত, চিন নির্বাসিত ধর্মগুরু দলাই লামাকে বিচ্ছিন্নতাবাদী হিসেবে চিহ্নিত করেছে। আর আমেরিকার দলাই লামার প্রতি সমর্থন মোটেই ভালো চোখে দেখছে না বেজিং সরকার। আমেরিকার এই আইনটিকে একটি ঐতিহাসিক পদক্ষেপ এবং এটি চিনকে একটি স্পষ্ট বার্তা দেবে বলেই মনে করছে তিব্বতি ধর্মশালা। 

কেন্দ্রীয় তিব্বত প্রশাসনের এক বিবৃতিতে বলা হয়, “Tibetan Policy and Support Act of 2020-তে আমেরিকা দালাই লামার উত্তরাধিকার সংক্রান্ত সিদ্ধান্তগুলি বর্তমানে তিব্বতি বৌদ্ধ ধর্মগুরু এবং তিব্বতি জনগণের কর্তৃত্বের মধ্যেই রয়েছে। এবিষয়ে চিনের যে কোনও হস্তক্ষেপ অগ্রহণযোগ্য বলে মনে করবে আমেরিকা ।

এদিকে তিব্বত সংক্রান্ত বিল পাশ করায় চিনা বিদেশমন্ত্রক আমেরিকার বিরুদ্ধে তাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার অভিযোগ তুলেছে। চিনের তরফে বিষয়ে হস্তক্ষেপ না করতেও সতর্কবার্তা দেওয়া হয়েছে। এমনকী আমেরিকার এই পদক্ষেপ দুটি দেশের মধ্যে সহযোগিতা ও দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি করবে বলেই মনে করছে চিন সরকার। তবে সেনেটে বিলটি অনুমোদনের পর আমেরিকা জানিয়েছে, চিনের এই বার্তা বা সরকারি যে কোনও হস্তক্ষেপ ও গুরুতর নিষেধাজ্ঞা কোনও কিছুকেই গুরুত্ব দেওয়া হবে না। আমেরিকা সবসময় তিব্বতিদের পাশে দাঁড়াবে।


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post