মার্চে কলকাতা পুরসভার ভোট করতে চায় রাজ্য


আগামী মার্চ মাসেই কলকাতা পুরসভার ভোট করা যেতে পারে বলে নির্বাচন কমিশনকে চিঠি দিল রাজ্য সরকার। মঙ্গলবারই রাজ্যের তরফে এই সংক্রান্ত চিঠি কলকাতায় রাজ্য নির্বাচন কমিশনের দফতরে পাঠিয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে এই সংক্রান্ত মামলায় হলফনামা দিয়ে এই প্রস্তাবই জানাবে রাজ্য সরকার। এর আগে জানা যাচ্ছিল, আসন্ন ফেব্রুয়ারি মাসে ভোট করাতে চায় রাজ্য। কিন্তু সেটা আরও একমাস পিছিয়ে দিল রাজ্য প্রশাসন। তবে এটা ঠিক যে, আগামী বিধানসভা নির্বাচনের আগেই রাজ্য ভোটের বাদ্যি বেজে যাবে। 


অর্থাৎ বিধানসভা যদি ফাইনাল হয়, তবে কলকাতা পুরনিগমের ভোট অবশ্যই সেমি-ফাইনাল বিবদমান রাজনৈতিক দলগুলির কাছে। এই ভোটের ফলাফলেই বোঝা যাবে, কে কতটা এগিয়ে বা পিছিয়ে। রাজ্য নির্বাচন কমিশনকে নবান্নের দেওয়া চিঠিতে আরও বলা হয়েছে, আগামী ১৫ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হবে। তারপর পুরনির্বাচনের যথাযথ প্রস্তুতি নিতে খানিকটা সময় লাগবে। ওয়ার্ড বিন্যাস, সংরক্ষণ সম্পূর্ণ করতে অন্তত মাসখানেক সময় প্রয়োজন হবে বলেই জানানো হয়েছে নবান্নের তরফে। ফলে মার্চ মাসের শেষের দিকেই পুরভোট হোক কলকাতায়। 

নবান্ন সূত্রে জানা গিয়েছে, পুরভোট সংক্রান্ত এক মামলায় রাজ্য সরকারের কাছে জবাবদিহি চেয়ে হলফনামা চেয়েছে দেশের সর্বোচ্চ আদালত। আগামী ১৭ ডিসেম্বর এই মামলার পরবর্তী শুনানি। ওই দিন এই চিঠিই রাজ্যের তরফে হলফনামা আকারে দেওয়া হবে বলেও জানা যাচ্ছে। তবে কলকাতা পুরনিগমে ভোট করাতে চাইলেও রাজ্যের অন্যান্য বকেয়া পুরসভা ও কর্পোরেশনের ভোট নিয়ে কিছুই বলা হয়নি রাজ্যের তরফে।



Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post