চিনা প্রেসিডেন্টের সমালোচনার পরই বেপাত্তা আলিবাবার জ্যাক মা

চিনা কোম্পানি আলিবাবা‌–র প্রতিষ্ঠাতা জ্যাক মা উধাও হয়ে গিয়েছেন। মাস দুয়েক আগে চিনা সরকারের সঙ্গে তাঁর বাকবিতন্ডা হয়েছিল। তারপর থেকেই গত দুমাস তাঁকে কেউ দেখেনি। তাঁর সোশাল মিডিয়াতেও তিনি নেই। ওয়েবসাইট থেকে সরিয়ে দেওয়া হয়েছে তাঁর ছবিও। তিনি শেষ টুইট করেছিলেন ১০ অক্টোবর। 

‘‌আফ্রিকাস্‌ বিজনেস হিরোস’‌ নামে জ্যাকের নিজস্ব ট্যালেন্ট হান্ট শো–এর শেষ পর্বে তাঁর বিচারক হিসেবে থাকার কথা ছিল। কিন্তু তিনি সেখানে ছিলেন না এবং তাঁর ছবিও শো–এর বিজ্ঞাপন থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। এই শোয়ের মাধ্যমে আফ্রিকার নব শিল্পোদ্যোগীদের প্রায় ১৫ লাখ মার্কিন ডলারের অর্থ সাহায্য করা হয় ব্যবসায়িক প্রতিযোগিতার দৌড়ে সামিল হওয়ার জন্য।

স্পষ্টবক্তা জ্যাক গত অক্টোবরে সাংহাই–তে চিনের শাসক দল সেন্ট্রাল কমিউনিস্ট পার্টি বা সিসিপি–র নিয়ন্ত্রণে থাকা ব্যাঙ্কগুলি এবং আার্থিক নিয়ন্ত্রকদের বিরুদ্ধে মুখ খুলে বলেছিলেন, দেশের বাণিজ্যে নতুন দিশা খুঁজতে এসবের সংস্কার দরকার। শিল্প সেই আদ্যিকালের শিল্পবিপ্লবের যুগেই পড়ে রয়েছে। জানা গিয়েছে, এতেই ক্ষুব্ধ হয় জিনপিং সরকার। তাঁর অর্থনৈতিক প্রযুক্তি কোম্পানি অ্যান্ট গ্রুপকে সাংহাই শেয়ারবাজার থেকে সরিয়ে দেওয়া হয়। নভেম্বরে তাঁর অ্যান্ট গ্রুপের ৩ কোটি ৭০ লাখ মার্কিন ডলারের প্রস্তাবকে সাসপেন্ড করতে নির্দেশ দেন জিনপিং নিজে। এরপর জ্যাককে চিনেই থাকতে পরামর্শ দেওয়া হয়।  অ্যান্ট গ্রুপের কাজকর্মও বন্ধ করতে নির্দেশ দিয়েছিল সরকার।  


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post