ওয়ার্ক ফ্রম হোম, খসড়া তৈরির পরিকল্পনা কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের

এবার ওয়ার্ক ফ্রম হোমের পক্ষে সওয়াল করল কেন্দ্রীয় সরকার। এবার বাড়ি থেকে কাজের ক্ষেত্রে কোম্পানিকে কী নিয়ম মেনে চলতে হবে, তার একটি খসড়াও প্রকাশ করেছে কেন্দ্রীয় শ্রমমন্ত্রক।

মন্ত্রকের তরফে জানানো হয়েছে, করোনা পরিস্থিতে ওয়ার্ক ফ্রম হোমের ব্যাপক চল শুরু হয়েছে। সরকারি ও বেসরকারি, উভয় ক্ষেত্রেই এটি কাজের নতুন ধরন হিসেবে উঠে এসেছে। কিন্তু ওয়ার্ক ফ্রম হোমের জন্য কোনও নিয়মাবলি এতদিন ছিল না। কোম্পানি বা অফিস কর্তৃপক্ষ এবং কর্মী, সবার জন্যই তাই ২০২০ সালের ইন্ডাস্ট্রিয়াল রিলেশনস কোড ধারার অর্ন্তগত এই খসড়া তৈরির প্রয়োজন ছিল। সার্ভিস সেক্টরের ক্ষেত্রে এখনও বাড়ি থেকেই কাজের ভাবনাই এখন অন্যতম উপায়। তবে আইটি সেক্টরে ওয়ার্ক ফ্রম হোমের বিষয়ে সিদ্ধান্ত নেবেন কোম্পানি কর্তৃপক্ষই।

মন্ত্রক জানিয়েছে, বাড়ি থেকে কাজ করতে গিয়ে অনেক সময় দেখা গিয়েছে কর্মীদের কাজের সময় ঠিক বা নির্দিষ্ট থাকছে না। এই ওয়ার্ক ফ্রম হোমের অজুহাতে কোম্পানিগুলি সাপ্তাহিক ছুটিও দিচ্ছে না সময়মতো, আবার অনেক সময় দেখা যাচ্ছে, কর্মীদের দিয়ে অতিরিক্ত কাজও করিয়ে নিচ্ছে। তাঁরা খাওয়া ও ঘুমোনোরও সময় পাচ্ছেন না ঠিকমতো। এছাড়া কর্মীদের তরফেও দেখা যাচ্ছে বেশ কিছু গাফিলতি। ইন্টারনেটের ত্রুটি উল্লেখ করে অনেকেই মিথ্যে ছুটি নিচ্ছেন বা নির্দিষ্ট সময় অনুযায়ী কাজ করছেন না। এই সব বিষয়ে মাথায় রেখে এই খসড়া তৈরি করা হয়েছে বলে জানানো হয়েছে। 

নির্দেশিকায় জানানো হয়েছে, যে অফিসে ৩০০ বা তাঁর বেশি কর্মী কাজ করেন, সেই সমস্ত কোম্পানির কর্তৃপক্ষের সঙ্গে কথা বলা হবে। আপাতত আইটি সেক্টরকে ছাড় দেওয়া হলেও বাকি সেক্টরে ওয়ার্ক ফ্রম হোমে'র ব্যবস্থা কবে চালু করা যায়, তা নিয়ে পরিকল্পনা করা হবে। ১ এপ্রিল থেকে চালু এই নয়া নিয়ম চালুর করার চেষ্টা করা হচ্ছে।      


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post