আসছে ‘স্বপ্ন’ নিয়ন্ত্রণের ‘যন্ত্র’

আমরা সকলেই কমবেশি স্বপ্ন দেখি। সেটা সুখ-স্বপ্ন হোক বা দুঃস্বপ্ন। কিন্তু হাজার চেষ্টা করেও কেউ ভালো ভালো স্বপ্ন দেখতে পারেন কি? বা দুঃস্বপ্ন থেকে একেবারেই মুক্তি পেতে পারবেন না। কিন্তু বিজ্ঞানীরা জানাচ্ছেন এটা এবার সম্ভব। অদূর ভবিষ্যতে যে কেউ নিজের স্বপ্ন নিজেই নিয়ন্ত্রণ করতে পারবেন। হ্যাঁ ঠিকই শুনছেন, স্বপ্ন নিয়ন্ত্রণের যন্ত্র খুব শীঘ্রই আবিস্কার হয়ে যাবে। দাবি আমেরিকান একদল বিজ্ঞানীদের। 

আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির বিজ্ঞানীরা এই অসম্ভবকে সম্ভব করতে উঠে পড়ে লেগেছেন। তাঁরা এমন একটি ডিভাইস তৈরি করতে চাইছেন যা দিয়ে আপনি সহজেই স্বপ্নকে নিয়ন্ত্রণ করতে পারবেন। এক কথায় নিজের স্বপ্নকে হ্যাক করে ফেলবেন ওই যন্ত্রের দ্বারা। এবং সেটা ইচ্ছামতো পরিবর্তন করতেও পারবেন আপনি। এক কথায় নিজের স্বপ্নকে আপনি নিজেই চালনা করতে পারবেন। এই বিশেষ ডিভাইস তৈরির কাজ চলছে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির ‘ড্রিম ল্যাবরেটরি’-তে। 

এই গবেষণার মুখ্য গবেষক অ্যাডাম হরোভিটস জানিয়েছেন, ‘জীবনের একটি অংশ স্বপ্নেই চলে যায়। আপনি যদি এই স্বপ্নগুলিকে নিয়ন্ত্রণ করতে পারেন, তবে সেটা আপনার ব্যক্তিত্ব আরও উন্নত করতে সাহায্য করবে। তিনি আরও জানান, অনেক সময়ই দুঃস্বপ্ন দীর্ঘসময় মানুষের মস্তিস্কে প্রভাব বিস্তার করে। ফলে মানুষ মানসিক যন্ত্রণা ভোগ করেন। এই যন্ত্র আবিস্কার হলে এটা থেকে মুক্তি পাবে মনুষ্য জাতি। আর মানুষের মনের ক্ষমতাও বাড়িয়ে দেবে এই বিশেষ যন্ত্র। 

গবেষকরা এই ডিভাইসের একটি নামও দিয়েছেন। স্বপ্নের নিয়ন্ত্রক এই যন্ত্রের নাম ‘ডরিমো’। ছোট্ট এই যন্ত্রটি গ্লাভসের মতো হাতের তালুতে পড়ে নেওয়া যাবে। ঘুমের সময় এই যন্ত্র মানব মনের অবস্থা অনবরত পরীক্ষা করবে, এতে থাকবে বিভিন্ন ধরণের সেন্সর। এই যন্ত্র ঘুমন্ত মানুষটি সচেতন না অবচেতনে রয়েছেন সেটিও বোঝার চেষ্টা করবেন। জানা যাচ্ছে, এই ডিভাইসটি কার্যত তৈরি হয়ে গিয়েছে। আপাতত সেটি জনা পঞ্চাশ মানুষের ওপর পরীক্ষা-নিরীক্ষাও করা হয়েছে। তবে এই ধরণের যন্ত্র আদৌ মানব মনের ক্ষতি করবে কিনা, সেটা নিয়েও দ্বিধায় রয়েছেন এক শ্রেণীর বিজ্ঞানীরা। 


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post