দেশে জরুরি টিকাকরণের অনুমোদন পেল অক্সফোর্ডের কোভিশিল্ড


২০২১- শুরুতেই মিলল সুখবর। ভারতে প্রথম করোনা ভ্যাকসিন হিসেবে জরুরি ভিত্তিতে বিশেষজ্ঞদের ছাড়পত্র পেল সিরামের অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ডের ভ্যাকসিন কোভিশিল্ড। এখন শুধু ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার অনুমোদনের অপেক্ষা। জানা গেছে, অন্যান্য ভ্যাকসিনের তুলনায় কম তাপমাত্রায়ও সংরক্ষণ করা সম্ভব কোভিশিল্ড। এছাড়া দামের দিক থেকেও সাশ্রয়ী অক্সফোর্ডের এই ভ্যাকসিন।

প্রসঙ্গত, কবে থেকে দেশে করোনার টিকাকরণ শুরু হবে তা ঠিক করতে শুক্রবার বছরের প্রথম দিনই বৈঠকে বসে সরকারের বিশেষজ্ঞ কমিটি। সিরামের অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ড টিকা কোভিশিল্ডের অনুমোদন নিয়ে কথা হয় বৈঠকে। এই টিকার জরুরি প্রয়োগের জন্য আবেদন করেছিল সিরাম। এছাড়া ভারত বায়োটেকের কোভ্যাকিসন নিয়েও কথা হয় ওই বৈঠকে। উল্লেখ্য, সিরাম ও ভারত বায়োটেক যে অতিরিক্ত তথ্য দিয়েছে তা নিয়ে বুধবারই আলোচনা হয়েছে বিশেষজ্ঞ কমিটিতে। 

অন্যদিকে, ফাইজার বায়োএনটেকের টিকাকে দরুরি প্রয়োগের অনুমতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। এর ফলে এই টিকা সারা বিশ্বে দ্রুত আমদানি ও বন্টন করতে বাধা রইল না। ইতিমধ্যেই ফাইজারের টিকা অনুমোদন করেছে ব্রিটেন, আমেরিকা, ইউরোপিয়ান ইউনিয়ন ও আরও কয়েকটি দেশ। অত্যন্ত ঠান্ডার মধ্যে রাখতে হয় বলে উন্নয়নশীল দেশগুলিতে অবশ্য এই টিকা সংরক্ষণ করা কঠিন। পাশাপাশি এদিন থেকেই অন্তত ৩০০টি ওষুধের দাম আমেরিকায় বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফাইজার সহ ওষুধ কোম্পানিগুলি। করোনা পরিস্থিতিতে লোকসানই এর কারণ বলে জানানো হয়েছে।



Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post