ভ্যাকসিনের ৫০০-র বেশি ডোজ নষ্ট, আমেরিকায় গ্রেফতার ফার্মাসিস্ট

ইচ্ছাকৃতভাবে করোনা ভ্যাকসিনের ৫০০টির বেশি ডোজ নষ্ট করার অভিযোগে আমেরিকায় গ্রেফতার এক ফার্মাসিস্ট। পুলিশ ও হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, এখনও পর্যাপ্ত পরিমাণ ভ্যাকসিন নেই। জরুরি ভিত্তিতে বয়স্ক, স্বাস্থ্যকর্মীদেরই প্রাথমিক পর্যায়ে ভ্যাকসিন দেওয়া হচ্ছে। আর এই ভ্যাকসিন সংরক্ষণের ক্ষেত্রেও মেনে চলতে হচ্ছে অনেক বিধিনিষেধ।
এই পরিস্থিতিতেই উইনকনসিনের গ্র্যাফ্টনের অরোরা মেডিকেল সেন্টারের ওই কর্মচারী ৫৭টি ভ্যাকসিনের ভায়াল কোল্ড স্টোরেজের বাইরে রেখে দিয়েছিলেন। ৫৭টি ভায়ালের প্রতি ভায়ালে ১০টি ডোজ থাকে। পুলিশ জানিয়েছে, প্রথমে একবার ভায়ালগুলি বের করে স্বাভাবিক তাপমাত্রায় রেখে দেন তিনি। পরে ফের তা কোল্ড স্টোরেজে ঢুকিয়ে দেন। ফের পরদিন রাতে সেগুলি বের করে রাখেন তিনি।
সকালে বিষয়টি  অন্য এক কর্মীর নজরে আসতেই বিষয়টি জানা যায়। অতক্ষণ কোল্ড স্টোরেজের বাইরে থাকায় ডোজগুলি নষ্ট হয়ে গিয়েছে। শুধু ভ্যাকসিন নষ্ট হওয়াই নয় হাসপাতাল কর্তৃপক্ষের চিন্তার কারণ হয়েছে বাইরে থাকা ভায়াল থেকে কয়েকজনকে ভ্যাকসিনও দেওয়া হয়ে থাকতে পারে বলে সন্দেহ। এখন কতজনকে সেই ভ্যাকসিন দেওয়া হয়েছে সে বিষয়ে খোঁজ চলছে। তবে হাসপাতালের তরফে মেডিকেল অফিসার আশ্বস্ত করেছেন, এর ফলে কোনও ক্ষতি হবে না। কিন্তু তাঁদের উপরে নজর রাখা হবে। এবং তাঁদের আরেকবার ভ্যাকসিন নিতে হবে। গোটা ঘটনার তদন্ত করছে পুলিশ। ইতিমধ্যে অভিযুক্ত ওই ফার্মাসিস্টকে গ্রেফতারের পাশাপাশি তাকে নিরাপত্তায় বিঘ্ন ঘটানো, ভ্যাকসিনের বিকৃতি ও  সম্পদ ধ্বংস করা সহ কয়েকটি ধারায় মামলা রুজু করা হয়েছে। এমনকী তাকে বহিস্কারও করেছে হাসপাতাল।


 

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post