নতুন বছরেও রাস্তা নিয়ে প্রকাশ্যে বিশ্বভারতী-রাজ্য সরকার সংঘাত

নতুন বছর শুরুর দিনই ফের রাস্তা নিয়ে প্রকাশ্যে  বিশ্বভারতী ও রাজ্য সরকারের সংঘাত। শুক্রবার বিশ্বভারতীর থেকে ফিরিয়ে নেওয়া রাস্তার উদ্বোধন করল রাজ্য সরকার। প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বোলপুরের প্রশাসনিক সভা থেকে নির্দেশ দেন বিশ্বভারতীকে দেওয়া পিডব্লুডি-র রাস্তার একটি অংশ  ফিরিয়ে নিচ্ছে রাজ্য সরকার। সেইমতোই এদিন জেলাশাসক, জেলা পুলিশ সুপার সহ অনান্য সরকারি আধিকারিকদের উপস্থিতিতে এই রাস্তার উদ্বোধন করা হয়। এদিকে এই পরিস্থিতিতেই শুক্রবার দূরদর্শন কেন্দ্রের পাশ দিয়ে সুরশ্রীপল্লি যাওয়ার একটি গুরুত্বপূর্ণ রাস্তার বন্ধ করে পাঁচিল তুলতে শুরু করেছিল বিশ্বভারতী কর্তৃপক্ষ। পরে খবর পেয়ে ঘটনাস্থলে এসে সেই কাজ বন্ধ করে দেন জেলাশাসক। এই ঘটনার জেরে  বিশ্বভারতী- রাজ্য সরকারের সংঘাত আরও বেড়ে গেল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।  

স্থানীয় সূত্রে খবর, কালীসায়র থেকে উপাসনা মন্দির পর্যন্ত ওই রাস্তাটির একটি অংশ বিশ্বভারতীকে দিয়েছিল রাজ্যসরকার। অভিযোগ, বিশ্বভারতী কর্তৃপক্ষ সেখানে সধারণ মানুষের যাতায়াত প্রায় বন্ধ করে দিয়েছিল। এমনকি রাস্তাটি ব্যবহারের জন্য একাধিক নির্দেশিকাও জারি করা হয়। স্থানীয় বাসিন্দাদের থেকে একাধিক অভিযোগ পাওয়ার পরই সেই রাস্তা পূর্ত দফতরকে ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী। শুক্রবার থেকেই ওই রাস্তা ব্যবহার করতে পারবেন সাধারণ মানুষ। 

অন্যদিকে, এদিনই দুরদর্শন কেন্দ্রের পাশ দিয়ে সুরশ্রীপল্লি যাওয়ার রাস্তায় পাঁচিল তোলার কাজ শুরু করে বিশ্বভারতী কর্তৃপক্ষ। সূত্রের খবর, এদিন দুপুর নাগাদ বিশ্বভারতীর সামনের রাস্তা বন্ধ করে দেওয়া হয়। ওই রাস্তাই শান্তিনিকেতন লজের মোড়ে ওঠার শর্টকাট হিসেবে ব্যবহার করতেন বাসিন্দারা। রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় সমস্যায় পড়েন এলাকাবাসী ও বাইক আরোহীরা। খবর পেয়ে ঘটনাস্থলে আসেন জেলাশাসক ও পুলিশ আধিকারিকরা। অবিলম্বে পাঁচিল তৈরির কাজ বন্ধ করে দেওয়া হয় প্রশাসনের তরফে। জেলাশাসক জানান, এখানে একটা পাকা রাস্তা আছে। এটা মাঝখান থেকে বন্ধ করে দেওয়া হচ্ছে। পিছনে অনেক বাড়িও আছে। বিষয়টি নিয়ে একটি মধ্যস্থতার জায়গায় আসতে হবে। বিশ্বভারতীর কর্তৃপক্ষের সঙ্গে এনিয়ে কথা বলব হঠাৎ করে এই রাস্তা বন্ধ করার উদ্দেশ্য কী? মানুষের অসুবিধা হলে আমাদের কাছেই আসেন। এখানে জোর করার জায়গা নেই। সাধারণ মানুষ এত বছর ধরে এই রাস্তা ব্যবহার করে আসছেন। হঠাৎ করে একার সিদ্ধান্তে তা বন্ধ করা যায় না। এই রাস্তা সংক্রান্ত মামলা এখনও আদালতের অধীন রয়েছে। আদালত আগেই জানিয়েছে, বিশ্বভারতী নতুন করে রাস্তা বন্ধ করে পাঁচিল তুলতে পারবে না। তিন সদস্যের একটি কমিটি রয়েছে। একার সিদ্ধান্তে কিছু হবে না। 


Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post