করোনার টিকার জন্য রেজিস্ট্রেশন? কী কী নথি লাগবে জেনে নিন

১৩ জানুয়ারি থেকেই শুরু হয়ে যাবে করোনার গণ টিকাকরণ। তার জন্য কেন্দ্রের প্রস্তুতি তুঙ্গে। কিন্তু কীভাবে হবে এই টিকাকরণ? সাধারণ মানুষই বা কীভাবে অংশ নেবেন এই কর্মকাণ্ডে? আসুন এক ঝলকে জেনে নেওয়া যাক পদ্ধতি। 

কারা কারা টিকা পাবেন?

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে আগেই জানানো হয়েছিল, টিকাকরণের প্রথম পর্যায়ে প্রায় ৩০ কোটি মানুষ করোনার টিকা পাবেন। প্রথমে স্বাস্থ্যকর্মী এবং করোনা যোদ্ধাদের টিকা দেওয়া হবে। তারপর পঞ্চাশোর্ধ্ব ব্যক্তিরা পাবেন টিকা। তবে ৫০ বছরের কম বয়সি মহিলা ও পুরুষদের, যাদের কো-মোর্বিডিটি আছে তাঁদেরও টিকা দেওয়া হবে চিকিৎসকদের পরামর্শমতো। 


টিকার রেজিস্ট্রেশনের পদ্ধতি- 

স্বাস্থ্যকর্মী এবং করোনা যোদ্ধাদের কোনও রেজিস্ট্রেশন বা নাম নথিভুক্ত করতে হবে না। কিন্তু সাধারণ মানুষের জন্য নাম নথিভুক্ত করা বাধ্যতামূলক। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে নির্দিষ্ট পোর্টালে নাম ও মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর প্রক্রিয়া সম্পন্ন হলেই ওই মোবাইল নম্বরে মেসেজ আসবে। এরপর ওই মোবাইল নম্বরে পরবর্তী সময়ে জানিয়ে দেওয়া হবে কবে কখন এবং কোথায় টিকা গ্রহণ করতে হবে। 


রেজিস্ট্রেশন করতে কী কী নথি লাগবে?

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তালিকা অনুযায়ী আধার কার্ড, প্যান কার্ড, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, জব কার্ড, পেনশন সংক্রান্ত নথি বা পাসপোর্টের মতো সরকারি পরিচয়পত্রের যে কোনও একটা দাখিল করতে হবে। কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের অধীনে স্বাস্থ্যবিমার স্মার্ট কার্ড, বিধায়ক, সাংসদ বা বিধান পরিষদের সদস্যের সরকারি পরিচয়পত্র। তবে স্বাস্থ্যকর্মী, চিকিৎসক ও করোনা যোদ্ধাদের ক্ষেত্রে নাম নথিভুক্ত করতে হবে না। কারণ কো-উইন অ্যাপে তাঁদের তথ্য একত্রে সংরক্ষিত আছে।

Post a Comment

Thank You for your important feedback

Previous Post Next Post